অল্প পড়ে পরীক্ষায় ভালো রেজাল্ট করার উপায় [সেরা ১০টি উপায়]

অল্প পড়ে কিভাবে  ভালো রেজাল্ট করা যায়? আমি আজকে আপনাদের সামনে এমন দশটি টিপস নিয়ে আলোচনা করবো যার ফলে আপনারা অল্প পড়ে ভাল রেজাল্ট করতে পারবেন। ৯৯ শতাংশ শিক্ষার্থী চাই অল্প পড়ে কিভাবে পরীক্ষায় ভালো রেজাল্ট করা যায়? তাদের ইচ্ছা লেখাপড়া কম করে ভালো রেজাল্ট করার।

অল্প পড়ে পরীক্ষায় ভালো রেজাল্ট করার উপায় [সেরা ১০টি উপায়]

আপনি যদি আমাকে প্রশ্ন করেন এটাকি সম্ভব? আমি বলব হ্যাঁ সম্ভব। আর এই বিষয়টি নিয়েই আজকে কথা বলবো ইনশাল্লাহ। আজকে আমি আপনাদের এমন দশটি টিপস দেব যা অল্প পড়ে ভালো রেজাল্ট করার জন্য আপনাকে সাহায্য করবে। আপনি এই টিপসগুলো পরীক্ষার আগে প্রয়োগ করবেন। তাহলে আশাকরি আপনার পরীক্ষার ফলাফল কখনোই খারাপ হবে না। অল্প পড়ে ভালো রেজাল্ট করতে পারবেন। তো কথা না বাড়িয়ে চলুন আমরা টিপস গুলো দেখে নিইঃ

সঠিক পরিকল্পনা | কিভাবে পরীক্ষায় ভালো করা যায় 

পৃথিবীতে আজ পর্যন্ত যত মানুষ সফলতা অর্জন করেছে তাদের মধ্যে 98 শতাংশ এর বেশি মানুষ জীবনে সফলতার চূড়ায় পৌঁছেছেন শুধুমাত্র তাদের সঠিক পরিকল্পনার জন্য। কাজেই প্রথমে আপনাকে আপনার পড়ালেখার ব্যাপারে সঠিক পরিকল্পনা করতে হবে।

মুখস্ত না করে পড়ে বুঝে পড়া | পরীক্ষায় ভালো রেজাল্ট করার উপায়

কারণ মুখস্ত করতে আপনার অনেক মূল্যবান সময় অপচয় হবে। পড়তে সময় অনেক বেশি লাগবে। আর আপনি যদি বুঝে বুঝে পড়েন তাহলে আপনাকে মুখস্থ করার প্রয়োজন হবে না। কারণ বুঝে বুঝে পড়লে সে বিষয়টি অনেকদিন পর্যন্ত মনে থাকে এবং অল্প সময়ে বেশি পড়া বা শেখা যায়। এজন্য আমি বলবো আপনারা মুখস্ত করে অথবা মুখস্থ করার চেষ্টা করে অযথা সময় নষ্ট করবেন না। কারণ ছাত্রজীবনে সময়ের মূল্য অনেক বেশি।

পড়ার সময় খাতায় লেখা | পরীক্ষায় ভালো করার টেকনিক 

আপনি যখন কোন বিষয়ে পড়বেন সেটি পড়ার পর আপনি খাতায় লিখুন। কারণ কোনো কিছু পড়ার পর সেটি খাতায় লিখলে পড়ার চেয়ে দ্বিগুণ বেশি মনে থাকে। এছাড়াও বেশি বেশি লিখলে খাতায় আপনার হাতের লেখা অনেক চালু হবে এবং সুন্দর হবে। ফলে আপনি পরীক্ষায় সম্পুর্ন উত্তর করতে পারবেন এবং ভালো রেজাল্ট করা সম্ভব হবে।

প্রতিদিনের পড়া প্রতিদিনই শেষ করা | অল্প পড়ে ভালো রেজাল্ট করার উপায় 

কখনোই আজকের পড়া কালকের জন্য রেখে দেওয়া যাবে না। প্রতিদিনের পড়া প্রতিদিনই শেষ করতেই হবে। কারণ আজকে যদি না পড়ে কালকের জন্য রেখে দেন সেটি আর কখনোই পড়া হবেনা। আর ভাবুন যে পড়া আপনি আজকে শেষ করতে পারছেন না তাহলে কালকে কি করে পারবেন। কেননা কালকের নতুন পড়ার সাথে এটি যোগ করলে পড়ার পরিমাণ অনেক বেড়ে যাবে। তাই প্রতিদিনের পড়া প্রতিদিনই শেষ করতেই হবে।

ক্লাসে আপনার থেকে যে ভালো ছাত্র তার সাথে প্রতিযোগিতা করুন | পরীক্ষায় ভালো করার কৌশল 

কারন আপনার সফলতা নির্ভর করে আপনার মনের জেদ এবং ইচ্ছার ওপরে। যখন আপনি আপনার চেয়ে ভালো কোনো ছাত্রের সাথে পাল্লা দিয়ে পড়বেন তখন এমনিতেই আপনার ভেতর পড়ালেখার ভীষন আগ্রহ সৃষ্টি হবে। তখন আপনি পড়ে অনেক মজা পাবেন।

বন্ধু এবং ফেসবুক আড্ডা বাদ দিন | অনার্স ভালো রেজাল্ট করার উপায় 

আপনি যদি পরীক্ষায় আসলেই ভালো রেজাল্ট করতে চান তাহলে অবশ্যই আপনাকে বন্ধুদের সাথে আড্ডা বাদ দিতে হবে। কারণ মানুষ তার বন্ধুর ধর্ম দ্বারা প্রভাবিত। মানে হচ্ছে যখন একজন ছাত্র বন্ধুদের সাথে আড্ডা দেয় তখন সে ভালো তার বিপরীতে মন্দ জিনিসটাই শিখে। যা তার পড়ালেখায় মারাত্মক প্রভাব ফেলে। এর সাথে সাথে ফেসবুক থেকেও তাকে দূরে থাকতে হবে। তাহলে ভালো রেজাল্ট করা সম্ভব।

ভালো ছাত্রদের সাথে মেশা | Hsc তে ভাল রেজাল্ট করার উপায় 

ভালো ছাত্রদের সাথে মিশলে আপনি তাদের থেকে পড়ালেখার ব্যাপারে ভালো ভালো টিপস পাবেন। যেটি আপনার পড়া লেখার ক্ষেত্রে অনেক কাজে দিবে এবং আপনি যদি কোন বিষয়ে না বোঝেন তারা আপনাকে সে বিষয়ে হেল্প করতে পারবে। তাই ভালো ছাত্রদের সাথে ভালো সম্পর্ক রাখুন।

রুটিন করে পড়া | পরীক্ষায় ফার্স্ট হওয়ার উপায় 

এটি একটি খুবই গুরুত্বপূর্ণ এবং খুবই কমন একটি বিষয়। রুটিন করে পড়ার অনেক সুফল রয়েছে। যখন আপনি রুটিন করে পড়বেন তখন পড়ালেখার মধ্যে শৃঙ্খলা বজায় থাকবে এবং ধারাবাহিক ভাবে পড়তে পারবেন। একজন ভালো ছাত্রের জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ। আর রুটিন করে পড়লে নির্দিষ্ট সময়ের মধ্যে সবগুলো বিষয়ে ভালোভাবে শেষ করতে পারবেন।

টিভি দেখা বন্ধ করুন | পরীক্ষায় a+ পাওয়ার উপায়

আমি এই 9 নাম্বার টিপসটি বিশেষ করে মেয়েদের জন্য বলবো। কারণ টিভি সব থেকে বেশি দেখে মেয়েরা। আর তারা টিভির বিভিন্ন সিরিয়ালে আসক্ত। ভালো রেজাল্ট করতে চাইলে অবশ্যই তাদের সিরিয়াল দেখা বাদ দিতে হবে। তা না হলে আপনি যতই চেষ্টা করুন না কেন কাঙ্ক্ষিত ভালো রেজাল্ট করা আপনার পক্ষে কখনোই সম্ভব হবে না। কারণ এর জন্য আপনার পড়ালেখায় মারাত্মক প্রভাব পড়বে। আমি আপনাদেরকে বলতে চাই আপনারা অন্তত সিরিয়াল দেখা বাদ দিন এবং পড়ালেখায় মন দিন ইনশাল্লাহ ১০০% আপনারা ভালো রেজাল্ট করতে পারবেন।

ধর্মপালন | বিশ্ববিদ্যালয়ে ভালো রেজাল্ট করার উপায় 

মানব জীবনের শ্রেষ্ঠ কাজ হচ্ছে ধর্ম পালন করা। আমরা দেখি যখন পরীক্ষা আসে তখন আমরা নামাজ রোজায় মনোনিবেশ করি। কিন্তু এই কাজটা যদি আমরা বছরের শুরু থেকেই করি এবং উপরের উল্লেখিত  আর ৯ টি টিপসগুলো অনুসরণ করি। তাহলে আমার বিশ্বাস যত খারাপ ছাত্র হোন না কেন ভালো রেজাল্ট করা সম্ভব এবং পারা যাবে ইনশাল্লাহ।

আমাদের শেষ কথাঃ

আশা করি টিপস গুলো আপনাদের উপকারে আসবে এবং এ ধরনের বিভিন্ন টিপস পেতে আমাদের এই ওয়েবসাইট প্রতিদিন ভিসিট করুন। তাহলে সবাই ভালো থাকুন সুস্থ থাকুন আল্লাহ হাফেজ।


ট্যাগঃ অনার্স ভালো রেজাল্ট করার উপায়, Hsc তে ভাল রেজাল্ট করার উপায়, পরীক্ষায় ফার্স্ট হওয়ার উপায়, কিভাবে পরীক্ষায় ভালো করা যায়, বিশ্ববিদ্যালয়ে ভালো রেজাল্ট করার উপায়, প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি, অল্প পড়ে ভালো রেজাল্ট করার উপায়, পরীক্ষায় ভালো রেজাল্ট করার উপায় , পরীক্ষায় ভালো করার কৌশল, পরীক্ষায় ভালো করার টেকনিক, পরীক্ষায় a+ পাওয়ার উপায়, কম সময়ে বেশি পড়ার উপায়, ফিজিক্সে ভালো করার উপায়, ভালো রেজাল্ট করার দোয়া, পড়াশোনা করার সঠিক সময়, এইচএসসিতে ভালো ফলাফল করার উপায়

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url