উপায় একাউন্ট দেখার নিয়ম ২০২২ - Upay account code

Upay account code: বর্তমান সময়ে নতুন একটি জনপ্রিয় মোবাইল ব্যাংকিং সেবা হচ্ছে উপায়। বর্তমানে নতুন নতুন মোবাইল ব্যাংকিং সেবা কোম্পানি অনেক বৃদ্ধি পাচ্ছে। তার মধ্যে উপায়ও অনেক কম সময়ের মধ্যে  খুব ভালো পজিশনে চলে এসেছে। আজকে আমি আপনাদের সাথে শেয়ার করব উপায় একাউন্ট দেখার নিয়ম।

বর্তমানে এই সব মোবাইল ব্যাংকিং সেবা গুলোর মাধ্যমে আমরা দ্রুত ব্যাংকিং সেবা গ্রহণ করতে পারছি খুব সহজেই। উপায় আমাদের মধ্যে খুব সহজেয় জায়গা করে নিয়েছে। তাই নতুন নতুন মোবাইল ব্যাংকিং সেবা কোম্পানিগুলোর মধ্যে অন্যতম মোবাইল ব্যাংকিং সেবা হচ্ছে উপায়।

অন্য একটি পোস্ট পড়ুনঃ কিভাবে ব্লগিং শুরু করবো

তাই আপনি যদি উপায় একাউন্ট দেখার নিয়ম জেনে না থাকেন তাহলে এই আর্টিকেলের মাধ্যমে খুব সহজেই জানতে পারবেন। কারণ আজ উপায় একাউন্ট দেখার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করে বুঝানোর চেস্টা করব। তার জন্য সম্পুর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ার চেস্টা করুন।

উপায় একাউন্ট দেখার নিয়ম দুইটি পদ্ধতিতে রয়েছে। একটি হচ্ছে যেকোনো বাটন ফোন অথবা স্মার্ট ফোন হতে পারে। সব ধরনের ফোনের মাধ্যমে খুব সহজেই ডায়াল কলের মাধ্যমে কয়েকটি সংখ্যা ডায়াল করে দেখতে পারবেন। এবং আরেকটি হচ্ছে আপনার হাতে থাকা স্মার্ট ফোনটিতে "Google Play Store" থেকে উপায় অ্যাপটি ডাউনলোড করেও খুব সহজে দেখতে পারবেন। তাই এই সম্পুর্ণ আর্টিকেলের মাধ্যমে দুইটি পদ্ধতি নিয়ে বিস্তারিত আলোচনা করার চেস্টা করব। তাহলে আপনি খুব সহজেই যেকোনো মাধ্যমে মোবাইল ব্যাংকিং সেবা উপায় একাউন্ট দেখার নিয়ম জানতে পারবেন। 

উপায় মোবাইল ব্যাংকিং কোডঃ

উপায় একাউন্ট দেখার জন্য প্রথমে আপনি আপনার ফোনের ডায়াল প্যাডে চলে আসুন। তারপর *268# লিখে ডায়াল করুন। তারপর আপনি নিচে দেয়া ইমেজের মতো উপায় একাউন্ট মেনু দেখতে পারবেন। এখান থেকে আপনি সকল ধরনের ফিচার উপভোগ করতে পারেন।

Send Money: এই সিস্টেমটির মাধ্যমে আপনি খুব সজজেই আপনার উপায় একাউন্ট থেকে যেকোনো একাউন্টে আপনার একাউন্টে থাকা ব্যালেন্স ট্র্যান্সফার করতে পারবেন। তার জন্য আপনাকে প্রথমে আপনার ফোনের ডায়াল প্যাডে গিয়ে *268# লিখে ডায়াল করুন। তারপর আপনার উপায় একাউন্ট মেনু দেখতে পাবেন। সেখান থেকে আপনি "1" চাপ দিয়ে "Send" করুন।

এরপর আপনি যে উপায় একাউন্টে টাকা পাঠাতে চান সেই মোবাইল নাম্বার টি লিখুন। আপনি যত টাকা পাঠাতে চান টাকার পরিমান উল্লেখ করুন এবং "Send" করুন। তারপর আপনার উপায় একাউন্টের "চার" ডিজিটের একটি পিন নম্বর লিখুন। এরপর আপনি কনফর্ম করলেই আপনার একাউন্ট ব্যালেন্স কেটে তার একাউন্টে যোগ হয়ে যাবে।

✳ Mobile Recharge: এই সিস্টেমটির মাধ্যমে আপনি যেকোনো ধরনের "সিম" রিচার্জ করতে পারবেন। যেমন- গ্রামীণফোন, বাংলালিংক, রবি, এয়ারটেল, টেলিটক ও স্কিটো এই সকল "সিম" গুলো খুব সহজেই রিচার্জ করতে পারবেন। তার জন্য আপনাকে আপনার ফোনের ডায়াল প্যাডে গিয়ে *268# লিখে ডায়াল করুন। তারপর আপনি উপায় একাউন্টের মেনু দেখতে পাবেন সেখান থেকে আপনি "2" লিখে "Send" করুন।

এরপর আপনি যেই কোম্পানি বা অপারেটরের "সিম" ব্যাবহার করেন সেই অপারেটর সিলেক্ট করুন। তারপর আপনি যেই নম্বরে রিচার্জ করতে চান সেই নম্বর টি লিখে "Send" করুন। আপনি যত টাকা রিচার্জ করতে চান সেই টাকার পরিমান লিখে আবারও "Send" করুন। তারপর আপনার উপায় একাউন্টের "চার" ডিজিটের একটি পিন নম্বর লিখুন। এরপর আপনি কনফর্ম করলেই। আপনার মোবাইল রিচার্জ "Successful" হবে।

✳ Make Payment: আপনি যেকোনো বিল পেমেন্ট করার সময় এই অপশনটির মাধ্যমে পেমেন্ট করতে পারবেন খুব সহজেই। যেমন-অনলাইন কেনাকাটা, বিদ্যুৎ বিল, ইন্টারনেট বিল, গ্যাস বিল, পানির বিল এই সকল বিল পরিশোধের জন্য এই অপশনটির মাধ্যমে খুব সহজেই পেমেন্ট করতে পারবেন। তার জন্য আপনার ফোনে ডায়াল প্যাডে গিয়ে *268# লিখে ডায়াল করুন। এর পর আপনার উপায় একাউন্টের মেনুবার দেখতে পাবেন। সেখান থেকে "3" লিখে "Send" করুন।তারপর তাদের উপায় অ্যাকাউন্ট নম্বরটি লিখে টাকার পরিমান দিয়ে সেন্ড করুন। এরপর আপনি একটি "রেফারেন্স" কোড নম্বর লিখুন। এখন আপনি আপনার উপায় একাউন্টের "চার" ডিজিটের পিন নম্বর দিয়ে কনফার্ম করুন।

✳ Cash Out: এজেন্টের মাধ্যমে আপনার উপায় একাউন্টের টাকা বের করার জন্য এই অপশনটি ব্যবহার করা হয়। তার জন্য আপনি আপনার ফোনে ডায়াল প্যাডে গিয়ে *268# লিখে ডায়াল করুন।এরপর আপনি উপায় একাউন্ট মেনুবার থেকে "4" লিখে "Send" করুন। তারপর এজেন্ট সিলেক্ট করে এজেন্ট এর মোবাইল নম্বরটি লিখুন। এরপর টাকার পরিমাণ দিয়ে আপনার উপায় একাউন্টের পিন নম্বর দিন তারপর কনফার্ম করুন।

✳ Pay Bill: আপনি যেকোনো বিল পেমেন্ট করার সময় এই অপশনটির মাধ্যমেও পেমেন্ট করতে পারবেন খুব সহজেই।যেমন- বিদ্যুৎ বিল, ইন্টারনেট বিল, গ্যাস বিল, পানির বিল ইত্যাদি এই সকল বিল পরিশোধের জন্য এই অপশনটির মাধ্যমে খুব সহজেই পেমেন্ট করতে পারবেন। তার জন্য আপনি *268# লিখে ডায়াল করুন। ডায়াল করার পর আপনি একটি উপায় একাউন্ট মেনু দেখতে পাবেন। এখান থেকে "5" লিখে "Send" করুন। এরপর আপনি যে অপশনটিতে বিল দিতে চান সেই অপশনটি সিলেক্ট করুন। এরপর আপনি একটি অ্যাকাউন্ট নম্বর দিয়ে "Send" করুন। টাকার পরিমান দিয়ে আপনার উপায় একাউন্টের পিন নম্বর দিয়ে কনফার্ম করুন।

✳ Upay Payment: এই সিস্টেমটির মাধ্যমে আপনি খুব সহজেই ব্যবসা সংক্রান্ত সকল লেনদেন খুব সহজেই করতে পারবেন। তার জন্য আপনাকে প্রথমে উপায় মার্চেন্ট একাউন্ট করতে হবে। আপনার যদি বর্তমানে উপায় মার্চেন্ট একাউন্ট করা থাকে তাহলে আপনি খুব সহজেই ব্যবসা সংক্রান্ত সকল পেমেন্ট গ্রহণ করতে পারবেন। এজন্য আপনি *268# লিখে ডায়াল করুন তারপর উপায় মেনুবার থেকে "6" লিখে "Send" করুন।

✳ My Account: এটি দিয়ে ব্যালেন্স চেক, লেনদেন হিস্টরি, পিন পরিবর্তন, এই সকল সিস্টেম উপভোগ করতে পারবেন। তার জন্য প্রথমে আপনাকে "My Account" অপশনে যেতে হবে। এজন্য আপনি *268# ডায়াল করে উপায় মেনুবার থেকে "7" লিখে "Send" করুন। তারপর নিচে দেয়া ইমেজের মত আরেকটি মেনুবার দেখতে পাবেন।

✳ Check Balance: আপনার একাউন্টের ব্যালেন্স চেক করার জন্য প্রথমে আপনি "1" লিখে সেন্ড করুন। তারপর আপনি আপনার উপায় একাউন্টের "চার" ডিজিটের পিন দিয়ে কনফার্ম করুন। এখন আপনি আপনার অ্যাকাউন্টের ব্যালেন্স বিস্তারিত দেখতে পারবেন।

✳ Change PIN: এখান থেকে আপনি আপনার উপায় একাউন্টের বর্তমান পিন পরিবর্তন করে নতুন পিন সেটাপ করতে পারবেন। তার জন্য আপনি "3" লিখে "Send" করুন। তারপর আপনার কাছ থেকে উপায় একাউন্টের বর্তমান পিন চাইবে। আপনার উপায় একাউন্টের বর্তমান পিন দিয়ে "Send" করুন। এবার আপনার কাছে নতুন একটি পিন দিতে বলবে। তারপর নতুন পিন দিয়ে "Send" করুন। সেন্ড করার পর আবার আপনাকে পিন দিতে বলবে সেখানে আপনি পুনরায় পিন দিয়ে কনফার্ম করুন।

অন্য একটি পোস্ট পড়ুনঃ কিভাবে ব্লগ সাইট বানাব

অ্যাপস এর মাধ্যমে উপায় একাউন্ট দেখার নিয়মঃ

দ্রুত বিভিন্ন কাজ করার জন্য উপায় একাউন্ট অ্যাপ। এতে আপনাকে বারবার কোড ডায়াল করতে হয় না। তার জন্য সহজ এবং বেস্ট মাধ্যম হচ্ছে উপায় অ্যাপ। অ্যাপটি ডাউনলোড করার জন্য প্রথমে আপনি গুগল প্লে স্টোরে গিয়ে সার্চ বারে "Upay" লিখে সার্চ করুন। প্রথমেই আপনি উপায় অ্যাপটি দেখতে পাবেন। সেটি ইনস্টল করে ওপেন করুন। অ্যাপটি ওপেন করার পর প্রথমে আপনি আপনার উপায় একাউন্ট করা মোবাইল নম্বরটি দিন। তারপর আপনি আপনার উপায় একাউন্টের "চার" ডিজিটের পিন নম্বর দিয়ে অ্যাপটি লগইন করুন। তারপর নিচে দেয়া ইমেজের মত উপায় একাউন্ট হোমপেজ দেখতে পাবেন।


 Send Money: এই সিস্টেমটির মাধ্যমে আপনি খুব সজজেই আপনার উপায় একাউন্ট থেকে যেকোনো একাউন্টে আপনার একাউন্টে থাকা ব্যালেন্স ট্র্যান্সফার করতে পারবেন। তার জন্য আপনাকে প্রথমে আপনার ফোনের উপায় অ্যাপটি ওপেন করতে হবে। তারপর "Send Money" বাটনটিতে ক্লিক করতে হবে।

এরপর আপনি যেই উপায় একাউন্টে টাকা ট্রান্সফার করতে চান সেই অ্যাকাউন্ট নম্বরটি লিখুন। এবং টাকার পরিমাণ দিয়ে আপনার উপায় একাউন্টের গোপন "চার" ডিজিটের একটি পিন নম্বর দিয়ে কনফার্ম করুন।

✳ Mobile Recharge: এই সিস্টেমটির মাধ্যমে আপনি যেকোনো ধরনের "সিম" রিচার্জ করতে পারবেন। যেমন- গ্রামীণফোন, বাংলালিংক, রবি, এয়ারটেল, টেলিটক ও স্কিটো এই সকল "সিম" গুলো খুব সহজেই রিচার্জ করতে পারবেন। তার জন্য আপনাকে আপনার ফোনের উপায় অ্যাপটি ওপেন করুন। তারপর আপনি "Mobile Recharge" বাটনটিতে ক্লিক করুন।

এরপর আপনি যেই কোম্পানি বা অপারেটরের "সিম" ব্যাবহার করেন সেই অপারেটর সিলেক্ট করুন। তারপর আপনি যেই নম্বরে রিচার্জ করতে চান সেই নম্বর টি লিখে আপনি যত টাকা রিচার্জ করতে চান সেই টাকার পরিমান দিন এবং আপনার উপায় একাউন্টের "চার" ডিজিটের একটি পিন নম্বর দিয়ে কনফার্ম করুন।

✳ Cash Out: এজেন্টের মাধ্যমে আপনার উপায় একাউন্টের টাকা বের করার জন্য এই অপশনটি ব্যবহার করা হয়। তার জন্য আপনি আপনার ফোনে উপায় অ্যাপটি ওপেন করুন। এরপর আপনি উপায় একাউন্ট হোমপেজ থেকে ক্যাশ আউট বাটনটিতে ক্লিক করুন।তারপর এজেন্ট সিলেক্ট করে এজেন্ট এর মোবাইল নম্বরটি লিখুন। টাকার পরিমাণ দিয়ে আপনার উপায় একাউন্টের পিন নম্বর দিন তারপর কনফার্ম করুন।

✳ Make Payment: আপনি যেকোনো বিল পেমেন্ট করার সময় এই অপশনটির মাধ্যমে পেমেন্ট করতে পারবেন খুব সহজেই। যেমন-অনলাইন কেনাকাটা, বিদ্যুৎ বিল, ইন্টারনেট বিল, গ্যাস বিল, পানির বিল এই সকল বিল পরিশোধের জন্য এই অপশনটির মাধ্যমে খুব সহজেই পেমেন্ট করতে পারবেন। তার জন্য আপনার ফোনে উপায় অ্যাপটি ওপেন করুন।তারপর "Make Money" বাটনটিতে ক্লিক করুন। তারপর আপনি যাদের প্রেমেন্ট করতে চান তাদের উপায় অ্যাকাউন্ট নম্বরটি লিখে টাকার পরিমান দিন। এরপর আপনি একটি "রেফারেন্স" কোড নম্বর এবং আপনার উপায় একাউন্টের "চার" ডিজিটের পিন নম্বর দিয়ে কনফার্ম করুন।

✳ My Account: এটি দিয়ে ব্যালেন্স চেক, লেনদেন হিস্টরি, আরো অন্যান্য ইত্যাদি এই সকল ফিচার উপভোগ করতে পারবেন। তার জন্য প্রথমে আপনাকে "My Account" অপশনে যেতে হবে। এজন্য আপনি উপায় অ্যাপের হোমপেইজের সব নিচে "My Account" নামে একটি অপশন দেখতে পাবেন। এখানে ক্লিক করলে নিচে দেয়া নিজের মত আরেকটি নতুন পেজ দেখতে পাবেন। এবং এখান থেকে সব কিছু দেখতে পারবেন।

আজকের পোস্টটি কেমন লাগলো আশা করছি এতক্ষণে বুঝে গেছেন উপায় একাউন্ট দেখার নিয়ম ২০২২ আমি আপনাদের খুব সুন্দর ভাবে বোঝানোর চেষ্টা করেছি। যে আপনি ডায়াল কোডের মাধ্যমে এবং অ্যাপের মাধ্যমে উপায় একাউন্ট দেখার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করেছি। কেমন লেগেছে সবাই অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং যারা উপায় একাউন্ট দেখার নিয়ম সম্পর্কে জানেনা তাদেরকে পোস্টটি শেয়ার করে সাহায্য করুন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url